• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

×

শোলমারি নদী সংরক্ষণে করণীয়’ বিষয়ক মতবিনিময় সভা

  • প্রকাশিত সময় : বুধবার, ২১ আগস্ট, ২০২৪
  • ২১ পড়েছেন

খবর বিজ্ঞপ্তিঃ

বেলা এবং লোকজের আয়োজনে ‘শোলমারি নদী সংরক্ষণে করণীয়’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিতবাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং লোকজ’র যৌথ আয়োজনে খুলনার বটিয়াঘাটাস্থ লোকজ কার্যালয়ে ‘শোলমারি নদী সংরক্ষণে করণীয়’ বিষয়ক অধ্যুষিত জনগোষ্ঠীদের নিয়ে আজ ২১ আগস্ট ২০২৪ এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বটিয়াঘাটা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান কৃষক নেতা নিতাই গাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রেক্ষাপট ও মূখ্য আলোচক হিসেবে বটিয়াঘাটা সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মনোরঞ্জন মণ্ডল এবং সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন বেলার বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল।

এসময় আরো বক্তব্য রাখেন লোকজ—এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার, বটিয়াঘাটা উপজেলা পানি ব্যবস্থাপনা অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি স্বপন ফৌজদার, ডেইলি স্টার খুলনা প্রতিনিধি দীপংকর রায়, কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক বিভাষ মণ্ডল, ভূমিহীন সমিতির সভাপতি ক্ষীরোদ বৈরাগী, কালিদাস মল্লিক, রিপন মল্লিক, প্রভাষক পঞ্চানন মণ্ডল, মিলন কান্তি মণ্ডল, লোকজ—এর সমন্বয়কারী পলাশ দাশ প্রমুখ:। মতবিনিময় সভায় বক্তারা বলেন, শোলমারি নদী বটিয়াঘাটা ও ডুমুরিয়া অঞ্চলের জনগোষ্ঠীর কৃষি ও নৈমিত্তিক জনজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্ত বর্তমানে নদীর প্রবাহ না থাকায়, নদী ঝাট, নদীর দু’পাশ দখল ও ঝাটসহ বিভিন্ন কার্যক্রমের ফলে এই নদী এখন বিপর্যয়ের মধ্যে পড়েছে। বটিয়াঘাটা ব্রীজ এবং বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এই বিপর্যয়কে আরো ত্বরান্বিত করেছে। এর ফলে এলাকার কৃষক একদিকে কৃষিকাজে ও দৈনন্দিন গৃহস্থলী কাজে পানির চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে, অন্যদিকে এলাকায় দিনের পর দিন জলাবদ্ধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। বক্তারা তাদের আলোচনায় জরুরীভাবে শোলমারি নদীর অবাধ প্রবাহ নিশ্চিত করতে নদীর দখল—দূষণ রোধে সংশ্লিষ্ট কতৃর্পক্ষের সহায়তা কামনা করেন।

সেক্ষেত্রে প্রয়োজনে দখলকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করে প্রশাসনিকভাবে সেই সকল দখলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠাানকে উচ্ছেদের দাবি জানান। সেই সাথে সবাইকে শোলমারি ও সালতা নদী রক্ষায় এগিয়ে আসবার আহ্বান জানান। আলোচনা শেষে সকলের সম্মতিক্রমে ‘শোলমারি—সালতা নদী সংরক্ষণ আন্দোলন’ নামে নদী সংরক্ষণে মনোরঞ্জন মণ্ডলকে আহ্বায়ক, নিতাই গাইনকে যুগ্ম আহ্বায়ক এবং দেবপ্রসাদ সরকারকে সদস্য সচিব করে স্থানীয় জনগোষ্ঠীদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য হিসাবে আরো অন্তভূর্ক্ত আছেন মাহফুজুর রহমান মুকুল, দীপংকর রায়, বিভাষ মণ্ডল, স্বপন ফৌজদার, কলিদাস মল্লিক, ক্ষীরোদ বৈরাগী, রিপন মল্লিক, পলাশ দাশ, পঞ্চানন মণ্ডল, রবীন্দ্রনাথ মণ্ডল, অশোক মণ্ডল, অনন্ত কুমার রায়। এই কমিটি আগামীতে শোলমারি ও সালতা নদী সংরক্ষণে স্থানীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পরিচালনা করবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA